Wednesday, March 8, 2017

বিরক্তিকর

- কি বিরক্তিকর দেখেছেন!

- কোন ব্যাপারটা বলছেন বলুন তো?

- আরে, এই যে আপনার চোখের সামনেই তো দেখছেন!

- চোখের সামনে তো দেখছি "হিংসা কোরো না, তোমারও হবে" লেখা আছে কালো ধোঁয়া ছাড়া ট্রাকটার পেছনে!

- আরে মোলো যা! আমি বলছি, ওই ওদের কথা! ওই যে দাড়িগুলো ঝুলছে, অদ্ভুতভাবে!

- ও আচ্ছা! হ্যাঁ, এই খাসিগুলো আসলে এখানেই ঘাস খেতে ছেড়ে রাখে। কিন্তু খাসির মাংস তো অত্যন্ত উপাদেয় জিনিস মশায়! বিরক্তিকর কেন হবে?!

- আপনি কি ইচ্ছে করে আমাকে হ্যাটা করছেন?!

- পাগল হয়েছেন! সেরকম কোনো ইচ্ছেই আমার নেই!

- তাহলে বুঝেও বুঝছেন না কেন?

- মাইরি বলছি, যেটুকু বললাম, তাছাড়া আর কিছু বুঝতে পারছি না বলেই বুঝছি না! আপনি বরং একটু খোলসা করে বললে সুবিধে হয়, নাহলে এখুনি আমার মাথা ধরে যাবার সম্ভাবনা!

- সামনের ওই মিনি ট্রাকগুলো দেখুন।

- দেখলাম।

- কি দেখলেন?

- বেশ কিছু লোক গাদাগাদি করে বসে আছে, আর লাফাতে লাফাতে গাড়িটা যাচ্ছে।

- ওইটেই বিরক্তিকর।

- কেন? আপনি তো ওই গাড়িতে বসে লাফাচ্ছেন না!

- আচ্ছা মুশকিল হল! আমি সেকথা বলছি না!

- তাহলে কি বলছেন?

- ওই ছাগলদাড়ি, লুঙ্গির উপর লম্বা ফতুয়া, মাথায় একই সাদা টুপি - জাস্ট অসহ্য!

- আপনার থেকে টাকা পয়সা নিয়েছে নাকি কিছু কেনার জন্যে?!

- আপনি মাইরি বেকার ঘোরাচ্ছেন ব্যাপারটা! আমার ওদেরকেই সহ্য হয় না!

- সেটা ঠিক! আমাদের থেকে পশুপাখিরা অনেক ভালো, এটা আমিও মানি।

- আপনি ওদের সঙ্গে আমাদের তুলনা করলেন?

- না, মানে, আমরা সবাই হোমো স্যাপিয়েন্স বলেই জানতাম!!

- আমি সেটা বলছি না আপনি ভালো করেই জানেন! ওদের এই অশিক্ষিত আচার-বিচার একেবারেই সহ্য হয় না! যেখানে সেখানে ভীড় করবে, রাস্তাঘাটে চলা যাবে না, নোংরা করবে! দেখুন না, কিভাবে অসভ্যের মত তাকিয়ে আছে এদিকে!

- এইটাই আপনার বিরক্তির কারণ?

- কেন, ভুল কিছু বললাম?

- আপনাকে কয়েকটা প্রশ্ন করি?

- করুন...

- দুর্গাপুজোয় ভীড় হয় রাস্তায়। গোটা কলকাতা আর শহরতলি অচল হয়ে যায়। আপনার বিরক্তি লাগে তো?

- কিসের সঙ্গে তুলনা করছেন!! আশ্চর্য!

- শিবের মাথায় জল ঢালতে একগুচ্ছ লোক মাইলের পর মাইল রাস্তাঘাট নরক গুলজার করতে করতে তারকেশ্বর যায়। আশা করি তখনও আপনার বিরক্তি লাগে?

- আপনি বুঝছেনই না ব্যাপারটা।

- প্রশ্নের উত্তরটা দেবেন কি?

- এই প্রশ্নের কোনো উত্তর হয় নাকি!! অদ্ভুত সব মিনিংলেস প্রশ্ন আপনার! আপনি আসলে কোনদিকে বলুন তো?

...
...

- আসুন, আপনার নামার সময় হয়েছে...

- চলুন, আবার কাল দেখা হবে।

- অবশ্যই! যদি আপনার বিরক্তি না লাগে।

- কি যে বলেন! আপনার সঙ্গে বিরক্তি কেন লাগবে?!

- কাল আমি ছাগলদাড়ি, মাথায় টুপি, আর লুঙ্গির উপর ফতুয়া পরে আসব। তাই বললাম...

5 comments:

  1. 'বিরক্তিকর' কিন্তু মনে এতটুকু বিরক্তির উদ্রেক ঘটায়নি। ভাললাগল বেশ।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ ধন্যবাদ ☺

      Delete
  2. Seriously এটা khubbbbbb ভালো. Akta ছোট্ট লেখা দিয়ে onekta বড় message দিলে

    ReplyDelete
  3. দুর্দান্ত। এটা আমার দারুন লেগেছে 😃

    ReplyDelete